ঢাকা,বাংলাদেশ

lutfor@firstaidforhealth.com

দ্রুত যোগাযোগ

ক্লোপিডোগ্রেল এর ব্যবহার,ডোজ,পার্শ্বপ্রতিক্রিয়া ও উপকার

Category Tags


আমবাত কেন হয় আমবাতের কারণ ও চিকিৎসা আর্টিকেরিয়ার চিকিৎসা কান পাকা ড্রপ কান পাকা বা মধ্যকর্ণের প্রদাহ কান পাকা রোগের এন্টিবায়োটিক কান পাকা রোগের ঔষধের নাম কান পাকা রোগের ঘরোয়া চিকিৎসা কান পাকা রোগের ড্রপের নাম কানে পুঁজ হলে করনীয় কানের ড্রপ এর নাম কিডনির পাথর প্রতিরোধের উপায় ও চিকিৎসা কিডনির পাথরের লক্ষণ কোষ্ঠকাঠিন্য কি খেলে ভালো হয় কোষ্ঠকাঠিন্য কেন হয় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায় ক্ষুধামন্দা কেন হয় খাদ্যে বিষক্রিয়া হলে করণীয় খাবারে অরুচি হলে করনীয় চর্ম রোগ চর্ম রোগের ঔষধের নাম চর্ম রোগের চিকিৎসা চর্ম রোগের প্রকারভেদ টনসিলাইটিস এর চিকিৎসা পিরিয়ডের ব্যথা কমানোর উপায় পুড়ে গেলে ঘরোয়া চিকিৎসা পোড়া ক্ষত শুকানোর ঔষধ পোড়ার জ্বালা কমানোর উপায় বাত ব্যাথার ঔষধের নাম বাত ব্যাথার চিকিৎসা বাত রোগের কারন বাতের ব্যথার লক্ষণ বিষক্রিয়া কত প্রকার বিষক্রিয়া কাকে বলে বিষক্রিয়ার প্রাথমিক চিকিৎসা বিষক্রিয়ার লক্ষণ বিষক্রিয়ার চিকিৎসা ও করণীয় মাসিকের ঔষধের নাম মাসিকের ব্যাথার কারন মাসিকের সময় পেটে ব্যাথার ঔষধ মিনি স্ট্রোক এর লক্ষণ হার্ট এটাক এর কারণ হার্ট এর ঔষধ হার্ট ব্লক হওয়ার লক্ষণ

 ক্লোপিডোগ্রেল(Clopidogrel)হল একটি অ্যান্টিপ্লালেটলেট ওষুধ, সাধারণত প্লাভিক্স নামে অভিহি করা হয়। এটি রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে ব্যবহৃত হয়। এই ঔষধ প্রায়ই এমন ব্যক্তিদের জন্য নির্ধারিত হয় যাদের সাম্প্রতিক হার্ট অ্যাটাক, স্ট্রোক বা পেরিফেরাল ধমনী রোগ (পায়ে রক্ত ​​সরবরাহকারী, রক্তনালীগুলির সংকীর্ণতা) হয়েছে।

নির্দেশনা 

যেসব রোগীদের এথেরোস্ক্লেরোসিস (ইসকেমিক স্ট্রোক,মায়োকার্ডিয়াল ইনফার্কশন অথবা স্থায়ী প্রান্তিক ধমনীর রোগ) এর ইতিহাস আছে,যেসব রোগীদের এথেরোস্কেরোটিক ইভেন্ট এর প্রতিরোধে নির্দেশিত।এটি প্রতিরোধক হিসাবে এসপিরিনের পরিবর্তে মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং স্ট্রোকের মত থ্রোম্বোএমবোলিক অস্বাভাবিকতায় ব্যবহূত হয়। 

মাত্রা ও ব্যাবহার বিধি 

ক্লোপিডোগ্রেল এর নির্দেশিত মাত্রা ৭৫ মি: গ্রা: দিনে একবার। এটি খাবারের সাথে বা খাবার গ্রহণ ছাড়াও ব্যাবহার করা যায়। বয়োজ্যেষ্ঠ বা মূত্র সংক্রান্ত জটিলতার ক্ষেত্রে মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই। 

যেসব ক্ষেত্রে ব্যাবহার করা যাবেনা 

নিম্নলিখিত ক্ষেত্রে ক্লোপিডোগ্রেল ব্যাবহার করা যাবেনা 

  • এই ঔষধ বা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে। 
  • পাকস্থলী বা অন্ত্রে ঘা অথবা ইন্ট্রাক্রেনিয়াল হেমোরেজ জনিত রক্তক্ষরণে। 

পার্শপ্রতিক্রিয়া 

ক্লোপিডোগ্রেল সাধারণ ভাবে সুস্হনিয় একটি ঔষধ। কিছু সাধারণ পার্শপ্রতিক্রিয়া হলো –

  • রক্ত ক্ষরণ (পরিপাক তন্ত্র ও ইন্ট্রাক্রেনিয়াল)
  • পেটে অসস্থিবোধ ও বমি বমি ভাব, বমি। 
  • ডায়রিয়া,মাথা ব্যাথা ও মাথা ঘোরা, মাথা ঝিম ঝিম করা। 
  • পেরেসথেসিয়া ও চুলকানি। 
  • কিডনি এবং যকৃত সংক্রান্ত জটিলতা হতে পারে। 

অন্যান্য ঔষদের সাথে প্রতিক্রিয়া 

যেসব ঔষধ ক্ষত সৃষ্টি করে রক্তক্ষরণের আশঙ্কা বাড়ায় যেমন এসপিরিন,এন এস এ আই ডি  তাদের সঙ্গে একই সাথে ক্লোপিডোগ্রেল ব্যাবহার সতর্কতা অবলম্বন করতে হবে। 

এটেনোলল,নিফেডিপিন এবং এদের সাথে ক্লোপিডোগ্রেল ব্যাবহারে কোন প্রতিক্রিয়া দেখাযায়না। 

বিপাক ক্রিয়া ব্যাহত হতে পারে বলে ফিনাই টয়েন টেমস্কীফেন,টলবিউটামাইড,ওয়ারফেরিন,ফ্লুভাস্টাটিন,এর  ক্লোপিডোগ্রেলের সাথে ব্যাবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে 

গর্ভাবস্থায় ব্যাবহারের ক্ষেত্রে পর্যাপ্ত গবেষণা চালানো হয়নি। তাই প্রয়োগ করা যথার্থ মনে হলেই শুধু গর্ভাবস্থায় ক্লোপিডোগ্রেল ব্যাবহার করা উচিত।

স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে প্রয়োগ অতীব প্রয়োজন মনে হলেই ব্যাবহার করা উচিত।

2 responses to “ক্লোপিডোগ্রেল এর ব্যবহার,ডোজ,পার্শ্বপ্রতিক্রিয়া ও উপকার”

  1. Contact form blasts work! I can put your ad message in front of millions for less than $100 the same way I just put this message in front of you! Reach out to me via Skype or Email for details.

    P. Stewart
    Skype: live:.cid.e169e59bb6e6d159
    Email: psKw8 9rb@gomail2.xyz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *