ক্লোনাজেপাম কি?

ক্লোনাজেপাম সিএনএস-এ গাবার প্রাক এবং পরবর্তী সিন্যাপটিক ইনহিবিটরি অ্যাকশনের সম্ভাবনা তৈরি করে। ক্ষতিপূরণমূলক উত্তেজনা প্রক্রিয়াগুলি অন্যান্য শারীরবৃত্তীয় নিউরোনাল কার্যকলাপের উল্লেখযোগ্য ব্যাঘাত ছাড়াই নেতিবাচক প্রতিক্রিয়ার মাধ্যমে হ্রাস পায়। মৌখিক প্রশাসনের পরে ইহা দ্রুত এবং ভালভাবে শোষিত হয়। ক্লোনাজেপামের প্লাজমা অর্ধ-জীবন অপেক্ষাকৃত দীর্ঘ এবং ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয়।

এটি সারা শরীরে ব্যাপকভাবে বিতরণ করা হয়। এটি প্রধানত লিভারে বিপাকিত হয়। 70% পর্যন্ত বিপাক প্রস্রাবের মাধ্যমে এবং 30% মলের মাধ্যমে নির্গত হয়।

ক্লোনাজেপাম এর কাজ 

1. প্যানিক অ্যাটাক

2. মৃগীরোগ (স্ট্যাটাস এপিলেপটিকাস, লেনক্স-গ্যাস্টট সিনড্রোম, ইনফ্যান্টাইল স্প্যাজম, অ্যাবসেন্স খিঁচুনি, মায়োক্লোনিক খিঁচুনি, টনিক ক্লোনিক খিঁচুনি, অ্যাকিনেটিক এবং অ্যাটোনিক খিঁচুনি, আংশিক খিঁচুনি)

বাইপোলার অ্যাফেক্টিভ ডিসঅর্ডার।

4. ড্রাগ-প্ররোচিত ডিস্কিনেসিয়া।

5. কোরিফর্ম আন্দোলন।

6. ফুলে যাওয়া ব্যথা।

7. ট্যুরেটের সিন্ড্রোম

8. প্রতিরোধী বিষণ্নতা।

9. নিশাচর মায়োক্লোনাস।

10. ট্রাইজেমিনাল নিউরালজিয়া।

ক্লোনাজেপাম মাত্রা

শিশু এবং শিশুদের ক্লোনজেপাম মাত্রা

1 বছর পর্যন্ত: বিভক্ত ডোজে দৈনিক 0.25 মিলিগ্রাম। ধীরে ধীরে 0.5 -1 মিলিগ্রাম বৃদ্ধি করুন।

1-5 বছর: বিভক্ত ডোজে দৈনিক 0.25 মিলিগ্রাম। ধীরে ধীরে 1 -3 মিলিগ্রাম বৃদ্ধি করুন।

5-12 বছর: বিভক্ত ডোজে দৈনিক 0.5 মিলিগ্রাম। ধীরে ধীরে 3 -6 মিলিগ্রাম বৃদ্ধি করুন।

প্রাপ্তবয়স্ক এবং বয়স্কদের ক্লোনজেপাম মাত্রা

প্রাথমিক ডোজ: বিভক্ত ডোজে দৈনিক 1 মিলিগ্রাম। (বয়স্কদের 0.5 মিলিগ্রাম) 1.5 মিলিগ্রাম/দিনের বেশি নয়।

ক্রমবর্ধমান ডোজ: 0.5-1 মিগ্রা 3 দিনের ব্যবধানে।

রক্ষণাবেক্ষণ ডোজ: 4-8 মিগ্রা / দৈনিক।

ক্লোনাজেপামের পার্শ্বপ্রতিক্রিয়া

ক্লোনাজেপামের প্রায়শই ঘটছে এমন পার্শ্বপ্রতিক্রিয়া হল সিএনএস বিষণ্নতা, তন্দ্রা, ক্লান্তি, মাথা ঘোরা, পেশী হাইপোটোনিয়া, সমন্বয়ের ব্যাঘাত, শিশুদের মধ্যে হাইপারস্যালিভেশন, প্যারাডক্সিকাল আগ্রাসন, বিরক্তি এবং মানসিক পরিবর্তন।

ক্লোনাজেপাম
ক্লোনাজেপাম

ক্লোনাজেপাম গর্ভাবস্থা এবং স্তন্যদানে ব্যবহার

গর্ভাবস্থা বিভাগ-d. গর্ভাবস্থায় বা স্তন্যপান করানোর সময় ক্লোনাজেপামের ব্যবহার এড়ানো উচিত। ক্লোনাজেপাম বুকের দুধে নির্গত হয় এবং তাই বুকের দুধ খাওয়ানো মায়েদের এড়ানো উচিত।

ক্লোনাজেপামের সতর্কতা

যখন রোগীদের মধ্যে ব্যবহার করা হয় যাদের মধ্যে খিঁচুনি রোগের বিভিন্ন ধরণের সহাবস্থান রয়েছে। ক্লোনাজেপাম ঘটনা বাড়াতে পারে বা সাধারণ টনিক-ক্লোনিক খিঁচুনি শুরু করতে পারে। এর জন্য উপযুক্ত অ্যান্টিকনভালসেন্ট যোগ করা বা ডোজ বৃদ্ধির প্রয়োজন হতে পারে। ভ্যালপ্রোইক অ্যাসিড এবং ক্লোনাজেপামের সহযোগে ব্যবহার স্ট্যাটাস তৈরি করতে পারে।

ক্লোনাজেপাম দিয়ে দীর্ঘমেয়াদী থেরাপির সময় পর্যায়ক্রমিক রক্তের গণনা এবং লিভারের কার্যকারিতা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। ক্লোনাজেপামের আকস্মিক প্রত্যাহার, বিশেষ করে দীর্ঘমেয়াদী, উচ্চমাত্রার থেরাপির রোগীদের ক্ষেত্রে, মৃগীরোগের অবস্থা বৃদ্ধি করতে পারে।

ক্লোনাজেপাম ওষুধের মিথস্ক্রিয়া

অ্যালকোহল, মাদকদ্রব্য, বারবিটুরেটস, ননবারবিটুরেট হিপনোটিকস, অ্যান্টিঅ্যাংজাইটি এজেন্ট, ফেনোথিয়াজিনস, থিওক্সানথিন এবং বুটিরোফেনন শ্রেণীর অ্যান্টিসাইকোটিক এজেন্ট এবং অন্যান্য অ্যান্টিকনভেন ওষুধের দ্বারা বেনজোডিয়াজেপাইন শ্রেণীর ওষুধের সিএনএস-ডিপ্রেসেন্ট ক্রিয়া সম্ভাব্য হতে পারে।

ক্লোনাজেপামের মাত্রা বেশি

ক্লোনাজেপামের অতিরিক্ত মাত্রার লক্ষণ, যেমন অন্যান্য সিএনএস ডিপ্রেসেন্ট দ্বারা উত্পাদিত হয়, তন্দ্রা, বিভ্রান্তি, কোমা এবং হ্রাসপ্রাপ্ত প্রতিচ্ছবি অন্তর্ভুক্ত।

ক্লোনাজেপাম ট্যাবলেট

ক্লোনাজেপাম, ক্লোনোপিন এবং এপিট্রা ব্র্যান্ড নামে বিক্রি হয়,