ইকোনাজল নাইট্রেট একটি বিস্তৃত বর্ণালীর ছত্রাক নাশক,যা বিভিন্ন ডার্মাটোফাইট,ইস্ট এবং মোন্ডের বিরুদ্বে কার্যকরী। তাছাড়া ইহা গ্রাম পজেটিভ ব্যাকটেরিয়ার বিরুদ্ধেও কার্যকর। ট্রায়ামসিনোলোন এসিটোনাইট প্রদাহ বিরোধী,চুলকানিরোধী এবং এন্টিএলার্জিক কার্যকারিতাসহ একটি শক্তিশালী কর্টিকোস্টেরয়েড।

উপাদানঃ

ইকোনাজল নাইট্রেট এবং ট্রায়ামসিনোলোন এসিটোনাইট ক্রীম:প্রতি গ্রাম ক্রিমে আছে , বিপি ১০ মি,গ্রা ,এবং ট্রায়ামসিনোলোন এসিটোনাইট বিপি ১ মি,গ্রা।

নির্দেশনাঃ

প্রদাহী ডার্মাইকোসিস এবং প্রদাহ জনিত বিভিন্ন ত্বকীয় সমস্যা,যেগুলো ব্যাকটেরিয়া অথবা ছত্রাক এর কারনে জটিল আকার ধারণ করতে পারে,সেগুলোর চিকিৎসার জন্য নির্দেশিত।

মাত্রা ও ব্যাবহার বিধি

সংক্রমিত এলাকায় হাতের আঙ্গুলের সাহায্যে মৃদুভাবে এই ক্রীম প্রয়োগ করতে হয়। এটি দিনে ১ বার অথবা ২ বার করে ১৪ দিন পর্য্ন্ত অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যাবহার করতে হবে।

যেসকল ক্ষেত্রে ব্যাবহার করা যাবেনা

অন্নান্য কর্টিকোস্টেরয়েড ঔষধ গোলোর মতো ক্রিমটি টিউবার্কুলার বা লিউটিক ত্বকীয় ক্ষতে অথবা ভাইরাসজনিত রোগে ব্যাবহার করা উচিত নয়। যে সব রোগীর পূর্বেই ইমিডাজল বা কর্টিকোস্টেরয়েড এর প্রতি অতি সংবেদনশীল আছে, তাদের ক্ষেত্রে ক্রীমটি প্রয়োগ করা উচিত নয়।

সতর্কতা

দীর্ঘমেয়াদি স্টেরয়েড থেরাপি উপেক্ষা করা উচিত কারন এড্রোনালি সাপ্রেশন ঘটতে পারে,বিশেষতঃ যখন শিশু কিশোরদেড় চিকিৎসা করা হয় অথবা ব্যান্ডেজ দ্বারা বন্ধ থাকে।

 

পার্শপ্রতিক্রিয়া:

ইকোনাজল নাইট্রেট এবং ট্রায়ামসিনোলোন এসিটোনাইট ক্রীম সুসহনীয়, এমনকি সংবেদনশীল ত্বকেও। বিরল ক্ষেত্রে ত্বকে জ্বালাভাব ও লালচে ভাব লেখকরা যায়।

গর্বাবস্থায় ব্যাবহার

গর্বাবস্থায় কর্টিকোস্টেরয়েড ব্যাবহার এখনো প্রতিষ্ঠিত হয়নি। তবে গর্বাবস্থায় ট্রপিক্যাল স্টেরয়েড ব্যাপকভাবে খুববেশিমাত্রায় অথবা বেশিদিনের জন্য ব্যাবহার করা উচিত নয়।

সরবরাহ

ইকোনাজল নাইট্রেট এবং ট্রায়ামসিনোলোন এসিটোনাইট ক্রীম টিউব হিসাবে।