ক্লোপিডোগ্রেল(Clopidogrel)হল একটি অ্যান্টিপ্লালেটলেট ওষুধ, সাধারণত প্লাভিক্স নামে অভিহি করা হয়। এটি রক্ত ​​জমাট বাঁধা প্রতিরোধ করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে ব্যবহৃত হয়। এই ঔষধ প্রায়ই এমন ব্যক্তিদের জন্য নির্ধারিত হয় যাদের সাম্প্রতিক হার্ট অ্যাটাক, স্ট্রোক বা পেরিফেরাল ধমনী রোগ (পায়ে রক্ত ​​সরবরাহকারী, রক্তনালীগুলির সংকীর্ণতা) হয়েছে।

নির্দেশনা 

যেসব রোগীদের এথেরোস্ক্লেরোসিস (ইসকেমিক স্ট্রোক,মায়োকার্ডিয়াল ইনফার্কশন অথবা স্থায়ী প্রান্তিক ধমনীর রোগ) এর ইতিহাস আছে,যেসব রোগীদের এথেরোস্কেরোটিক ইভেন্ট এর প্রতিরোধে নির্দেশিত।এটি প্রতিরোধক হিসাবে এসপিরিনের পরিবর্তে মায়োকার্ডিয়াল ইনফার্কশন এবং স্ট্রোকের মত থ্রোম্বোএমবোলিক অস্বাভাবিকতায় ব্যবহূত হয়। 

মাত্রা ও ব্যাবহার বিধি 

ক্লোপিডোগ্রেল এর নির্দেশিত মাত্রা ৭৫ মি: গ্রা: দিনে একবার। এটি খাবারের সাথে বা খাবার গ্রহণ ছাড়াও ব্যাবহার করা যায়। বয়োজ্যেষ্ঠ বা মূত্র সংক্রান্ত জটিলতার ক্ষেত্রে মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই। 

যেসব ক্ষেত্রে ব্যাবহার করা যাবেনা 

নিম্নলিখিত ক্ষেত্রে ক্লোপিডোগ্রেল ব্যাবহার করা যাবেনা 

  • এই ঔষধ বা এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে। 
  • পাকস্থলী বা অন্ত্রে ঘা অথবা ইন্ট্রাক্রেনিয়াল হেমোরেজ জনিত রক্তক্ষরণে। 

পার্শপ্রতিক্রিয়া 

ক্লোপিডোগ্রেল সাধারণ ভাবে সুস্হনিয় একটি ঔষধ। কিছু সাধারণ পার্শপ্রতিক্রিয়া হলো –

  • রক্ত ক্ষরণ (পরিপাক তন্ত্র ও ইন্ট্রাক্রেনিয়াল)
  • পেটে অসস্থিবোধ ও বমি বমি ভাব, বমি। 
  • ডায়রিয়া,মাথা ব্যাথা ও মাথা ঘোরা, মাথা ঝিম ঝিম করা। 
  • পেরেসথেসিয়া ও চুলকানি। 
  • কিডনি এবং যকৃত সংক্রান্ত জটিলতা হতে পারে। 

অন্যান্য ঔষদের সাথে প্রতিক্রিয়া 

যেসব ঔষধ ক্ষত সৃষ্টি করে রক্তক্ষরণের আশঙ্কা বাড়ায় যেমন এসপিরিন,এন এস এ আই ডি  তাদের সঙ্গে একই সাথে ক্লোপিডোগ্রেল ব্যাবহার সতর্কতা অবলম্বন করতে হবে। 

এটেনোলল,নিফেডিপিন এবং এদের সাথে ক্লোপিডোগ্রেল ব্যাবহারে কোন প্রতিক্রিয়া দেখাযায়না। 

বিপাক ক্রিয়া ব্যাহত হতে পারে বলে ফিনাই টয়েন টেমস্কীফেন,টলবিউটামাইড,ওয়ারফেরিন,ফ্লুভাস্টাটিন,এর  ক্লোপিডোগ্রেলের সাথে ব্যাবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে 

গর্ভাবস্থায় ব্যাবহারের ক্ষেত্রে পর্যাপ্ত গবেষণা চালানো হয়নি। তাই প্রয়োগ করা যথার্থ মনে হলেই শুধু গর্ভাবস্থায় ক্লোপিডোগ্রেল ব্যাবহার করা উচিত।

স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে প্রয়োগ অতীব প্রয়োজন মনে হলেই ব্যাবহার করা উচিত।