বাত রোগ কি?

Arthritis বা বাত রোগ মূলত অস্থিসন্দির প্রদাহ যা এক বা একাদিক অস্থিসন্দীকে আক্রান্ত করে। এটা শিল্পউন্নত দেশে ৫০-৫৫ বছর বা তদুর্গ বয়সের মানুষের অক্ষমতা বাত রোগের কারণ মূল কারন।

বাত (arthritis)কথাটা ব্যাপক অর্থ বহ এবং বহুদূর পর্যন্ত প্রসারিত। এটি একটিমাত্র রোগ নয় বরং একই পরিবারভক্ত অনেকগুলো রোগের সমষ্টি। প্রায় ১০০ টি ভিবিন্ন ধরনের রোগ নিয়ে হয় বাত রোগ।

বাত রোগে কি হয়?

এই রোগটি প্রধানত অস্থিসন্দি আক্রান্ত হলেও হাড়ের প্রদাহ ,ক্ষয় রোগ ,লিগামেন্ট ও টেন্ডনের ব্যাথা ,মাংসপেশির ব্যাথা,মেরুদণ্ডের ব্যাথা, আড়ষ্টতা এগুলো বাত রোগের পর্যায়ে পরে। 

বাত রোগের কারণ

বাত রোগের কারণ উদ্গাটন করা অধিকাংশ ক্ষেত্রেই কষ্টসাদ্য।  কেননা অনেক গোলো কারন এই রোগসমূহের উদ্ভব হতে পারে। তবে নিম্নক্ত কারন সমূহ বাত রোগের জুকিবাড়ায়। 

>বড় ধরনের কোনো আঘাত বাতের কারণের  অংশ হতে পারে 

> প্রযোজনীয় ভিটামিন ও খনিজের অভাব (ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাব )

> বয়স বৃদ্বির সাথে সাথে তরুনাস্থি ভঙুর হয়ে পড়ে  এবং এর পুনগঠনের ক্ষমতাও কমে যায়। তাই বয়স বাড়ার সাথে সাথে বাত রোগের হারও বেড়ে যায়। 

> অস্থির ক্ষয় কিছটা শরীরের ওজনের ওপর প্রভাব পরে ,শরীরের ওজন জয়েন্টের উপর অতিরিক্ত চাপদেয় , যার ফলে সে বাত রোগে ভোগতে থাকে। 

কতিপয় ব্যাকটেরিয়া আক্রমনের ফলে , যেমন  ক্লীবসেলা , এলার্জিও সল্প মেয়াদি বাত ব্যাথার সৃষ্টি  হতে পারে। 

বাত রোগের লক্ষণ

যদিও বাত ভিবিন্ন ধরনের হয়ে থাকে , সব বাত রোগের সাধারণ উপসর্গ হল ভিন্ন মাত্রার ব্যাথা ,অস্থি-সন্দির ফোলা ,শক্তহয়ে যাওয়া ,আড়ষ্টতা এবং পিঠার চারপাশে স্থায়ী ব্যথা।

অন্যান্যা উপসর্গগুলো হল ;

  • .হাত ব্যবহারে অক্ষমতা 
  • . হাটতে অক্ষমতা 
  • .অস্বাচ্ছন্দ এবং গ্লানি বোধ 
  • . ওজন কমে যাওয়া 
  • . পেশির বেথা ও দুর্বলতা 
  • . পরিমিত ঘোম না হওয়া 

 

বাত রোগের প্রতিকার

অস্থিসংযোগ গ্রন্থি প্রদাহ (osteoarthritis), সন্দিবাত (rheumatoid arthritis ),ও এস্কিলোজিং স্পন্ডাইলাইটিস (ankylosing spondylitis) এর কোন প্রতিকার নেই।

বাত রোগের চিকিৎসা

 বাত রোগ চিকিৎসা নির্ভর করে রোগের ধরনের উপর , যার মদ্দে আছে :
   ফিজিওথেরাপি 
   জীবন দারন পদ্ধতি পরিবর্তন করা 
   ব্যায়াম 
   ঔষদ প্রয়োগ ইত্যাদি।