ভিটামিন বি কমপ্লেক্স একটি আদর্শ বি ভিটামিন ঔষধ। শরীরে বি ভিটামিন এর অভাব পূরণের জন্য ইহা বিশেষ ভাবে প্রস্তুত। দেহের স্বাভাবিক খাদ্য বিপাক ক্রিয়ার জন্য ভিটামিন অত্যাবর্ষক। শর্করা,আমিষ এবং স্নেহ জাতীয় খাদ্য গোলোকে দেহযত্নের উপাদান এবং শক্তিতে রূপান্তর করার জন্য বি ভিটামিন সমূহ অপরিহার্য। এটি একটি সুষম মিশ্রণ যা পর্যাপ্ত ভাবে ভিটামিন-বি আর অভাব পূরণ করে এবং দেহের সঠিক ক্রমবৃদ্ধি ও রোগজীবাণুর সংক্রমনের বিরুদ্ধে শরীরের প্রতিরোধ ব্যাবস্থাকে সুদূর করে। 

উপাদানঃ 

প্রতি ৫ মিলি সিরাপে আছে :

  • থায়ামিন হাইড্রোক্লোরাইড ——–ইউ এস পি ৫মি,গ্রা। 
  • রিবোফ্লাভিন সোডিয়াম ফসফেট —বিপি ২.৭৫ মি,গ্রা।
  • পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড—–বিপি ২  মি,গ্রা।
  • নিকোটিনামাইড ————–বিপি ২০ মি,গ্রা।

ভিটামিন-বি কমপ্লেক্স ট্যাবলেট এর কাজ কি

ভিটামিন বি কমপ্লেক্স এর অভাব জনিত রোগসমূহের চিকিৎসায় ইহা নির্দেশিত। পরিপাক তন্ত্রের কার্যকারিতায় গুলযোগ,এলকোহল সেবন,জ্বর জনিত অসুস্থতায়,হাইপারথাইরয়ডিজম,নিউরাইটিস,সঠিক খাবার গ্রহণ না করা ,এনোরেক্সিয়া এবং হ্রাসপ্রাপ্ত বিশোষণ এর ফলে বি-ভিটামিন এর অভাব দেখাদেয়। ইহা ছাড়া বিভিন্ন অবস্থায় এর অতিরিক্ত প্রয়োজনিয়তায়,গর্বাবস্থায়,প্রচন্ড জ্বালাপুরা ও অস্রপাচারের পর ইহা ব্যাবহার হয়। 

ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম

  • সিরাপ:প্রতিদিন ২ থেকে ৪ চা চামচ করে দিনে ২ বার , খাবার গ্রহণের পর। 
  • ক্যাপসুল : প্রতিদিন ১ থেকে ২ টি করে দিনে ২ বার , খাবার গ্রহণের পর।

বিরুদ্ব ব্যাবহার : এ ঔষদে বিরুদ্ব ব্যাবহার সম্পর্কে এখনো কিছু জানাযায়নি।

ড্রাগ ইন্টারেকশন /এর পার্শ্ব প্রতিক্রিয়া,

প্রতিদিন ৫ মি লি পাইরিডক্সিন ব্যাবহার পার্কিনসনিজম চিকিৎসায় ব্যবহূত লিভোডোপা  এর কার্যকারিতা কমে যেতে পারে। 

সতর্কতা 

ভিটামিন বি সমূহের তীব্র সুনিদিষ্ঠ অভাব জনিত রজার চিকিৎসায় এর ব্যাবহার উদ্রিষ্ট নয়। আপনি যদি অন্য কোন ঔষধ গ্রহণ করেন, তাহলে এ ভিটামিন গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ভিটামিন বি ট্যাবলেট এর অপকারিতা

সুনিদিষ্ঠ ভিটামিন এর ক্ষেত্রে কিছু পার্শপ্রতিক্রিয়া দেখাদিতে পারে। তবে সিরাপে দেওয়া ভিটামিন এর পরিমানের চেয়ে বেশি পরিমানের ক্ষেত্রে।

ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় খাবার

ভিটামিন বি এর উৎস : মাংস, দুধ, পনির, দই, ডিম, মাছ, ঝিনুক, পালং শাক, বিট, মাশরুম ,অ্যাভোকাডো, মটরশুটি, কিডনি বিন, ছোলাবাদাম, তরমুজ, সয়া পণ্য যেমন সয়া দুধ এ পাওয়া যায়। এগুলি কার্বোহাইড্রেট ভিত্তিক খাবারগুলিতে অল্প পরিমাণেও পাওয়া যায়।

সরবরাহ :

  1. সিরাপ
  2. ট্যাবলেট
  3. ক্যাপসুল  ও
  4. ইঞ্জেকশন