ইনসুলিন হিউম্যান কি

ইনসুলিন হিউম্যান, বা হিউম্যান ইনসুলিন, একটি বায়োলজিক ড্রাগ হিসেবে ব্যবহৃত ইনসুলিনের একটি স্থানীয় প্রতিস্থাপক হরমোন। যা প্যানক্রিয়াস (pancreas) নামক অংশে তৈরি হয়, এবং এটি শরীরের রক্তে গ্লুকোজ নামক প্রধান শক্তির উৎপাদনে সাহায্য করে। গ্লুকোজ হলো শরীরের প্রধান এনার্জি সোর্স, যা খাবার থেকে আসার  কারণে খুব গুরুত্বপূর্ণ।

হিউম্যান ইনসুলিন হলো ইনসুলিনের মানব জীবনীয় বিকল্প যা সাংগঠিতভাবে বায়োলজিক উপাদানে সাজানো হয়, যাতে মানুষের শরীর ইনসুলিন দ্বারা নিয়ন্ত্রিত গ্লুকোজ স্তর নিয়ন্ত্রণ করা যায়। এটি অধিকাংশই ডায়াবিটিস নামক রোগের চিকিত্সায় ব্যবহৃত হয়, যা রক্তে গ্লুকোজ স্তরের নিয়ন্ত্রণে সাহায্য করে

ব্যবহার

হিউম্যান ইনসুলিন ব্যবস্থা নেওয়া হয় যাতে ইনসুলিনের অভাব বা অয়োজনের কারণে ডায়াবিটিস রোগীদের শরীরে ইনসুলিন পূর্ণরূপে যোগ দেওয়া হয়। এটি যারা ডায়াবিটিস রোগী তাদের রক্তে গ্লুকোজ স্তর নিয়ন্ত্রণ করতে বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারে।

উপাদান

  • ইনসুলিন R ইঞ্জেকশন ১০০ IU /মি লি :প্রতি মিলি সলিউশনে রয়েছে Human insulin ইউ ,স,পি ১০০ আই, ইউ বা ৩.৪৭ মি গ্রা আর সমতুল্য। 
  • ইনসুলিন N  ইঞ্জেকশন ১০০ I U /মি লি :প্রতি মিলি সলিউশনে রয়েছে Human insulin ইউ ,স,পি ১০০ আই, ইউ বা ৩.৪৭ মি গ্রা আর সমতুল্য। 
  • ইনসুলিন ৩০/৭০ ইঞ্জেকশন ১০০ I U /মি লি :প্রতি মিলি সলিউশনে রয়েছে Human insulin ইউ ,স,পি ১০০ আই, ইউ বা ৩.৪৭ মি গ্রা আর সমতুল্য। 
  • ইনসুলিন ৫০/৫০ ইঞ্জেকশন ১০০ I U /মি লি :প্রতি মিলি সলিউশনে রয়েছে Human insulin ইউ ,স,পি ১০০ আই, ইউ বা ৩.৪৭ মি গ্রা আর সমতুল্য। 

মাত্রা 

  1. -ইনসুলিন খাবারের ১৫মিনিট থেকে ১ঘন্টা পূর্বে সবকিউটেনিয়াম পথে ব্যাবহার করা উচিত। প্রত্যেক রোগীর ক্ষেত্রেই ডাক্তারের পরামর্শে ইনসুলিন গ্রহণের সঠিক সময় নির্ধারণ করা উচিত।
  2. -সঠিক নিয়মে ইনসুলিন গ্রহণ করুন। এক্ষেত্রে নার্সের কাছথেকে ভালোভাবে শিখেনিন। ইনসুলিন গ্রহনের সময় ভালো বাবে লক্ষ করুন,যাতে নিডলের বিতর কুন্ প্রকার বাতাস না থাকে।
  3. -ইঞ্জেকশন প্রয়োগের স্থান বাহুর উপরিভাগ,উরু,নিতম্ব বা উদর বেঁচে নেয়া উচিত। কুষ যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য পূর্ববর্তী স্থান হতে ১সে,মি,দূরে ইঞ্জেকশন প্রয়োগ করা উচিত

প্রতিনির্দেশনাঃ

টাইপ ১ এবং টাইপ ২ ডায়াবেটিস মেলিটাস।

গর্বাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

ইনসুলিন প্লাসেন্টাল ব্যারিয়ার অতিক্রম করেনা বলে গর্বাবস্থায় ডায়াবেটিস চিকিৎসায় এর ব্যাবহার কোন বাধানেই। স্তন্যদানকালে মায়েদের চিকিৎসায় শিশুদের কোন ক্ষতি করেনা