Tamsulosin কি

ট্যামসুলোসিন হল একটি ওষুধ যা সাধারণত সাময়িক প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া (বিপিএইচ) এর সাথে যুক্ত কিছু প্রস্রাবের উপসর্গের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি আলফা -1 অ্যাড্রেনার্জিক ব্লকার নামে পরিচিত ওষুধের একটি শ্রেণীর অন্তর্গত।

Tamsulosin এর কাজ

ট্যামসুলোসিন প্রোস্টেট এবং মূত্রাশয়ের দেয়ালের  পেশীগুলিকে শিথিল করে কাজ করে, যা প্রস্রাবের প্রবাহ উন্নত করতে এবং প্রস্রাব করতে অসুবিধা, ঘন ঘন প্রস্রাব এবং দুর্বল প্রস্রাবের প্রবাহের মতো লক্ষণগুলি থেকে মুক্তি দিতে সহায়তা করে।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে ট্যামসুলোসিন একটি স্বাস্থ্যসেবা প্রদানকারীর তত্ত্বাবধানে এবং নির্ধারিত হিসাবে নেওয়া উচিত। সমস্ত ওষুধের মতো, এটির সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া এবং অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া থাকতে পারে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী সঠিক ডোজ এবং এই ওষুধটি ব্যবহার করার সময় আপনাকে যে কোনো সতর্কতা অবলম্বন করতে হবে সে বিষয়ে নির্দেশনা প্রদান করবে। 

উপাদান 

  • ট্যামসুলোসিন টেবলেট :প্রতিটি টেবিলেটে আছে ট্যামসুলোসিন হাইড্রোক্লারাইড আই এন এন ০.৪ মি,গ্রা,
  • ট্যামসুলোসিন ক্যাপসুল :প্রতিটি ক্যাপসুলে  আছে ট্যামসুলোসিন হাইড্রোক্লারাইড আই এন এন ০.৪ মি,গ্রা,

মাত্রা ও ব্যাবহার বিধি 

বি পি এইচ এর প্রকোপ ও লক্ষণের চিকিৎসায় ১ টি ট্যাবলেট প্রতিদিন। প্রতিদিন নিদ্রিষ্ট সময়ে খাবারের আধঘন্টা পূর্বে ঔষধ সেবন করতে হয়।
যেসব রোগীর ক্ষেত্রে ০.৪মি,গ্রা, মাত্রায় ২-৪ সপ্তাহ সেবন করার পরও কাঙ্খিত ফল পাওয়া যায়না,তাদের ক্ষেত্রে এ ঔষধ প্রতিদিন ০.৮ মি,গ্রা পর্যন্ত বাড়ানো যেতে পারে। প্রতিদিন ০.৪ মি,গ্রা বা প্রতিদিন ০.৮ মি,গ্রা করে কিছুদিন ব্যাবহারের পর মাত্রা কমিয়ে প্রতিদিন ০.৪ মি,গ্রা দিয়ে চিকিৎসা করতে হয়।

প্রতিনির্দেশনা

অর্থোস্টেটিক হাইপোটেনশন এবং রেচন জনিত কারনে মূর্ছাযায় এমন রোগীদের ক্ষেত্রে ট্যামসুলোসিন প্রতিনিদেশিত।

পার্শ প্রতিক্রিয়া

ট্যামসুলোসিনের পার্শ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথা ঘোড়া, বীর্যপাতের পরিমান কমে যাওয়া,এবং কদাচিৎ মাথাব্যাথা, মাথাঘোরা,রক্ত চাপ, বুক ধর পর করা ইত্যাদি।

গর্বাবস্থায় ও স্তন্যদানকালে ব্যাবহার

এ ঔষধ হাইড্রোক্লারাইড টেবলেট মহিলাদের ব্যাবহারের জন্য নয়।

সরবরাহ

ট্যাবলেট,ক্যাপসুল,
এ ঔষধ সম্পর্কে আপনার যদি নির্দিষ্ট প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে ব্যক্তিগতকৃত তথ্য এবং পরামর্শের জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা ভাল। অথবা আমাদের কমান্ড বক্সে লিখুন।