ক্যালসিয়াম কার্বনেট কি

ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা  শরীরের একটি প্রয়োজনীয় ইলেকট্রোলাইট। ইহা মাংসপেশী ও স্নায়ুর স্বাভাবিক কার্যক্ষমতা,হৃদপিণ্ডের কার্যকারিতা এবং রক্তের জমাট বাধা প্রক্রিয়া ইত্যাদির সাথে জড়িত।

ক্যালসিয়াম কার্বনেট এর কাজ

খাদ্যে ক্যালসিয়ামের অভাব পূরণ করা।

পেপটিক আলসার রোগে অতিরিক্ত এসিডকে প্রশমন করা।

দীর্ঘস্থায়ী কিডনি জটিলতায় অন্ত্রে ফসফরাস একত্রিত করে শরীরে ফসফেটের পরিমান কমানো।

ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা

বয়সের সাথে সম্পর্কিত এবং শৈশব,গর্বাবস্থা ও স্তন্যদানকালে এর প্রয়োজনীয়তা অপেক্ষাকৃত বেশী,কারন এ সময় ক্যালসিয়ামের চাহিদা বেশী। বৃদ্ধ বয়সে ক্যালসিয়ামের শোষন বিগ্নিত হয়,ফলে বৃদ্ধ বয়সের ক্ষেত্রে এর চাহিদা বেশিহয় এবং রেনাল ফেইলর রোগীদের ফসফেট বাইন্ডার হিসাবে বেশি প্রয়োজন হয়।

ক্যালসিয়ামের শোষন বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। যেমন,ক্যালসিয়াম ও অন্নান্য খাদ্য উপাদান গ্রহনের পরিমান,গর্বাবস্থা,স্তন্যদানকালীন,শরীরে ক্যালসিয়ামের ভারসাম্য এবং শরীরে ভিটামিন ডি এর পরিমান ইত্যাদি।

উপাদান

  • ক্যালসিয়াম ২৫০ মি,গ্রা চুষে খাবার টেবলেট :প্রতিটি চুষে খাবার টেবলেট এ রয়েছে ক্যালসিয়াম কার্বনেট বিপি ০.৬২৫মি,গ্রা যা  ২৫০ মি,গ্রা যা মৌলিক ক্যালসিয়াম এর সমতুল্য।
  • ক্যালসিয়াম ২৫০ মি,গ্রা: প্রতিটি ফিল্ম কুটেড টেবলেট এ রয়েছে ক্যালসিয়াম কার্বনেট বিপি ০.৬২৫মি,গ্রা যা ২৫০ মি,গ্রা যা মৌলিক ক্যালসিয়াম এর সমতুল্য।
  • ক্যালসিয়াম ৫০০ মি,গ্রা: প্রতিটি ফিল্ম কুটেড টেবলেট এ রয়েছে ক্যালসিয়াম কার্বনেট বিপি ১.২৫মি,গ্রা যা ৫০০ মি,গ্রা যা মৌলিক ক্যালসিয়াম এর সমতুল্য।

ব্যবহার

  • ক্যালসিয়ামের অভাবজনিত জটিলতাঃ শরীরের ক্যালসিয়ামের অভাবের ফলে ভিবিন্ন রোগের চিকিৎসায়,যেমন ,অস্টিওমালেশিয়া,রিকেটস এবং উর্দ পাকান্তিক নালিতে শোষণে জটিলতা ইত্যাদি ক্ষেত্রে নির্দেশিত।
  • ক্যালসিয়ামের পরিপূরক হিসাবে : ক্যালসিয়াম গ্রহণ অপর্যাপ্ত হলে, বিশেষ করে যখন ক্যালসিয়ামের চাহিদা বৃদ্ধি পায়,যেমনঃ বৃদ্ধ বয়সে,গর্বাবস্থায় এবং স্তন্যদানকালে।
  • ফসফেট যুক্তকারী হিসাবে: হাইপার ফসফেটেরিয়া,দীর্ঘস্থায়ী কিডনি জটিলতায় কিডনির অস্টিওডিস্ট্রফি প্রতিরোধ অন্ত্র হতে ফসফেটের শোষন কমের জন্য কার্যকরী ফসফেট যুক্তকারী হিসাবে ইহা ব্যবহূত হয়।
  • অস্টিওপরোসোস : অস্টিওপরোসোসে হাড়ে খনিজ লবনের গতি-রাষ্ করার জন্য প্রচলিত চিকিৎসার সাথে অথবা অন্নান্য কার্যকরী চিকিৎসা হিসাবে ইহা নির্দেশিত।
  • এন্টাসিড হিসাবে : সাধারণত অন্নান্য এন্টাসিডের সাথে ,বিশেষ করে ম্যাগনেসিয়াম যুক্ত এন্টাসিডের সাথে ইহা নির্দেশিত

সেবন মাত্রা বা সেবনবিধি

ট্যাবলেট :১-২ টি ট্যাবলেট । শিশুদের চুষে খাবার টেবলেট।

প্রাপ্ত বয়স্কদেড়:প্রতিদিন ২ টি টেবলেট।

অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

প্রতিনির্দেশনা

এন্টাসিডের উপাদানের অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects)

খুব কম ক্ষেত্রে পরিপাক তন্ত্রের মৃদু অস্বাচ্ছন্দ,বমি বমি ভাব,পেট ব্যাথা,পেট ফাঁফা, ঢেকুর ইত্যাদি দেখা দিতে পারে।