ডাইক্লোফেনাক সোডিয়াম একটি কার্যকরী ননস্টেরয়ডাল আন্টি ইনফ্লামেটরি ঔষধ,যার মধ্যে এনালজেসিক এবং আন্টি পাইরেটিক গুনাগুন বিদ্যমান রয়েছে। এনালজেসিক এবং আন্টি পাইরেটিক গুনের জন্য এবং শরীরে সূসহনীয়  বলে এটি রিউমেটিক এবং ইনফ্লামেটরি রোগনিরাময়ে বিশেষ কার্যকরী ভমিকা পালন করে। ডাইক্লোফেনাক সাইক্লুঅক্সিজিনেস এনজাইমের কার্যকারিতায় বাধা দিয়ে টিসুতে প্লাস্টাগ্লান্ডিন সিনথেসিস /তৈরী বন্ধ করে দেয়। ডাইক্লোফেনাক সোডিয়াম টেবলেট ,আন্তরিক কুটেড হওয়ার ফলে এর কার্যকারিতা উপাদান পাকস্থলীতে অক্ষুন্ন থাকে। ডাইক্লোফেনাক এস আর টেবলেট এ রয়েছে বেশ কিছু সুবিদা, এতে করে ঘন ঘন ঔষধ খেতে হয়না ও রোগীর ঔষধ সহনশীলতা বৃদ্বি পায়।

নির্দেশনা (instructions)

ডাইক্লোফেনাক সোডিয়াম নিম্নলিথিত রোগ নিরাময়ে ব্যাবহার হয় :

রিউমাটয়েড আর্থ্রাইটিস,অস্টিওআর্থ্রাইটিস,কোমরে ব্যাথা ,আঘাত জনিত ব্যাথা ও নরম কুষকলার ব্যাথা ,এনকাইলজি স্পন্ডিলাইসিস,তীব্র গেটেবাত ,অস্রপাচারের পরবর্তী ব্যাথা,রেনাল কলিক ও মাংসপেশির ব্যাথা।

সেবন মাত্রা বা সেবনবিধি

স্বাভাবিক প্রয়োগ মাত্রা :ডাইক্লোফেনাক সোডিয়াম টেবলেট পানিসহ খাবার সময় বা খাবার পরপরই গ্রহণ করা উচিত। এ ঔষধ খাবার ১-২ ঘন্টার মধ্যে এন্টাসিড খাওয়া উচিত।

প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ব্যাথার তীব্রতার উপর ভিত্তি করে প্রাথমিক ভাবে ২৫ থেকে ৫০ মি গ্রা দিনে ৩বার। ও এস আর টেবলেট ৭৫ থেকে ১৫০ মি গ্রা দিনে ১বার।

ইঞ্জেকশন :প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ১ এম্পুল দিনে ১বার। ব্যাথা বেশি হলে দিনে ২ এম্পুল পর্যন্ত বাড়ানো যায়।

সাপোজিটরি : ৭৫ -১৫০মি গ্রা। প্রতিদিন বিভক্ত মাত্রায়। শিশুদের (১-১২বছর )১-২ মি গ্রা প্রতি কেজি ওজনের জন্য।

প্রতিনির্দেশনা

পেপটিক আলসার ও এ ঔষদের প্রতি পূর্ববর্তী সংবেদনশীলতা ,এসপিরিন বা অন্যান্ন NSAID সেবনের ফলে যাদের হাঁপানি,আর্টিকেরিয়া,অথবা তীব্র রাইনাইটিস বেড়ে যায় তাদের ক্ষেত্রে এ ঔষধ ব্যাবহার করা যাবেনা

পূর্বসতর্কতা

পরিপাকতন্রের রোগের লক্ষণ বা পূর্ব ইতিহাস,যকৃৎ-হৃদযন্ত্র,বৃক্কের দুর্বল কার্য্ক্রম,গর্ভাবস্তায়, পরফাইরিয়া ,যেসব রোগী ডায়োরেটিক,বা এন্টিডায়ারুটিকে নিচ্ছে তাদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

 

দীর্য দিন এই ঔষধ ব্যাবহার করলে কিছু দিন অন্তর অন্তর যকৃৎ ও বৃক্কর অকার্যকারিতা পরীক্ষা করতে হবে।

গর্ব বতি ও স্তন্যদানকরি মায়েদের ক্ষেত্রে :

গর্ব বতি ও স্তন্যদানকরি মায়েদের এ ঔষধ নিরাপদ ব্যাবহার সম্পকর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।  গর্ব বতি মায়েদের ক্ষেত্রে এর ব্যাবহার বিশেষ ভাবে পর্যালচনা করা উচিত। মাতৃ দুগ্ধে এ ঔষধ নিঃসৃত হয় কিনা তা যানা যায়নি। তাই গর্ব বতি ও স্তন্যদানকরি মায়েদের ক্ষেত্রে এ ঔষধ সতর্ক ভাবে ব্যাবহার করা উচিত

পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects)

সচরাচর পরিপাকতন্রের অসুবিধা , মাথা ব্যাথা ,গা ঝিম ঝিম করা অথবা মাথা গোড়া ,কদাচিৎ পেপটিক আলসার ,পরিপাকতন্ত্রের রক্তক্ষরন ,হেপাটাইটিস,অতি সংদনশীল ক্রিয়া।

কখনও কখনও এরাইথেমা মাল্টিফরম,পারপুর,বৃক্কর অকার্যকারিতা ,রক্ত দূষণ দেখাদেয়।

সরবরাহ (supplies)

ট্যাবলেট, ক্যাপসুল ,ইঞ্জেকশন, সাপোজিটরি ও জেল।