ডায়াবেটিস হলো একটি মেডিকেল সমস্যা যেখানে আপনার রক্তের শর্করা স্তর অত্যন্ত উঁচু থাকে, এবং এটি নিয়ন্ত্রণ করা বা প্রবৃদ্ধ শর্করার প্রতি আপনার শরীরে স্বাভাবিক প্রতিক্রিয়া দেওয়া সম্ভব হয় না। একটি ক্রমশঃ বৃদ্ধি ও বাস্তবতায় রক্তে গ্লুকোজের (শর্করা) স্তর উঁচু থাকা রোগের সম্পর্কিত একটি মেডিকেল শব্দ। ডায়াবেটিসে রক্তে শর্করার মেটাবলিজম (শর্করার প্রক্রিয়া) সমস্যাগ্রস্ত হয় এবং তার সাথে সম্পর্কিত ইনসুলিন নামক হরমোনের অভাব বা প্রতিরোধের অভাব থাকতে পারে।

যদি আপনি ডায়াবেটিসে আক্রান্ত মনে করেন, তবে আপনার চিকিৎসকের সাথে আলোচনা করা গুরুত্বপূর্ণ, কারণ এ রোগের সাধারণভাবে নির্দেশনীয় চিকিৎসা এবং নির্দেশিত পরিচর্যা প্রয়োগ করে সুস্থ জীবন নির্বাহ করা সম্ভব।

ডায়াবেটিসের দুটি প্রধান প্রকার আছে:

ডায়াবেটিস টাইপ 1: এই ধরণের ডায়াবেটিসে আপনার শরীরে ইনসুলিন নির্মাণ হয় না, সাধারণভাবে এটি বাচ্চাদের মধ্যে প্রারম্ভ হয়। ডায়াবেটিস টাইপ 1 রোগীদের ইনসুলিন ইনজেকশন দরকার হয় যাতে তাদের শর্করা স্তর নিয়ন্ত্রিত থাকে।

ডায়াবেটিস টাইপ 2: এই ধরণের ডায়াবেটিসে রোগীর শরীর ইনসুলিন প্রয়োজন থাকে, কিন্তু আপনার শরীর এটি সঠিকভাবে ব্যবহার করতে পারে না। এই ডায়াবেটিস সাধারণভাবে বয়স্কদের মধ্যে বেশি দেখা যায়, তবে যে কেউ এই রোগে আক্রান্ত হতে পারে, রোগীর পূর্ববর্তী জীবনযাপন, উচ্চ ওজন, ওজন স্থায়ীতা, জেনেটিক ফ্যাক্টরগুলি, এবং অন্যান্য কারণে।

এ রোগের উপযুক্ত চিকিৎসা এবং পরিচর্যা ব্যবস্থাপনা রোগীর ডায়াবেটিস ধরন, তাদের শর্করা স্তর, এবং অন্যান্য সমস্যাগুলির উপর নির্ভর করে। চিকিৎসার একটি গুরুত্বপূর্ণ অংশ হলো উচ্চ শর্করা স্তর নিয়ন্ত্রণ করা, এটি রোগীর জীবনযাপন, ডায়েট, এবং ডায়াবেটিস ঔষধ এর মাধ্যমে সাধারণভাবে করা হয়।

চিকিৎসা

ডায়াবেটিসের জন্য চিকিৎসা নিয়ে সাধারণ মন্তব্য হলো নিয়মিত চিকিৎসকের পরামর্শ মেনে চলা, উচ্চ শর্করা স্তর নিয়ন্ত্রণ করা, নির্দেশিত ডায়েট অনুসরণ করা, নির্দেশিত ব্যায়াম করা, ঔষধ প্রয়োগ করা, এবং নিয়মিত পরীক্ষা সম্পন্ন করা।

নিম্নে প্রচলিত কিছু ডায়াবেটিস বিরোধী ঔষধ ও তার বিশারত আলোচনা করা হলো :

ইনসুলিন হিউম্যান (Insulin human)

মেটফরমিন (Metformin hyrdochlorid )

গ্লিমেপিরিড (Glimepiride)

ভিল্ডাগ্লিপটিন (Vildagliptin)

লিনাগ্লিপটিন (Linagliptin)

লিনাগ্লিপটিন &মেটফরমিন(Linagliptin & Metformin hyrdochlorid )

সিটাগ্লিপটিন &মেটফরমিন(Sitagliptin & Metformin)

ডায়াবেটিস সম্পর্কে আপনার যদি নির্দিষ্ট প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে ব্যক্তিগতকৃত তথ্য এবং পরামর্শের জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা ভাল। অথবা আমাদের কমান্ড বক্সে লিখুন।