মাথাব্যথা

মাথাব্যথা বলতে চোখের ভ্রু হতে পিছনের দিকে সব-অক্সিপিটার বা অঞ্চল পর্যন্ত ব্যাথা বা অসুবিদাকে বুঝায়। মাথাব্যথার ইংরেজি (Headache), খুবই সাধারণত একটি সমস্যা। প্রত্যেক মানুষই জীবনের কোনো না কোনো সময় মাথাব্যথায় আক্রান্ত হয়ে থাকেন। মাথাব্যথা আসলে কোনো রোগ নয় বরং এটি অন্য একটি রোগের উপসর্গ মাত্র। মাথাব্যথার অনেক রকমভেদ আছে যেমন মাইগ্রেন, টেনশন-টাইপ মাথাব্যথা, ক্লাস্টার মাথাব্যথা ইত্যাদি। 

মাথা ব্যথার সমাধানের প্রথম পদক্ষেপ হলো ব্যথার কারণ নির্ধারণ করা। মাথা ব্যথার বিভিন্ন কারণ থাকতে পারে, এবং সঠিক সমাধানের জন্য আপনাকে কারণটি জানা গুরুত্বপূর্ণ। নিম্নে মাথা ব্যথা সমাধানের কিছু সাধারণ পদক্ষেপ দেওয়া হলো:

  1. সার্জিক্যাল অমল: যদি ব্যথার শক্তিশালী এবং ঘোর হয় এবং এটি আপনার স্বাস্থ্যের ধরণ করে আপনার দৈর্ঘ্য সমস্যা হয়ে থাকে, তবে সার্জিক্যালের মাধ্যমে সমাধান অনুশন্ধান করতে পারেন।
  2. দ্বিতীয় মাত্রার ঔষধ: মাথা ব্যথার জন্য অধিকাংশ সময় দ্বিতীয় মাত্রার ঔষধ প্রয়োজন হয় না, তবে এটি কিছু সময়ে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, সিরিজ করে মাত্রার এসপিরিন বা ইবুপ্রোফেন মাথা ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এই ধরণের ঔষধ নেওয়ার আগে ডাক্তারের সাথে সাম্প্রদায়িক পরামর্শ নেওয়া উচিত।
  3.  মাথা ব্যাথা দূর করার সময় শীতলকরণ: মাথা ব্যথা দূর করার জন্য শীতলকরণ প্রয়োজন হতে পারে। মাথা ব্যথা সময় কুলানি বা ঠান্ডা পানি দিয়ে শীতল পর্যাপ্ত হতে পারে।
  4.  স্বাস্থ্য যত্ন নেওয়া: স্বাস্থ্য যত্ন নেওয়া এবং অত্যন্ত পরিস্থিতি প্রতিরোধের সাথে সাহায্য করতে পারে। উপাসনার যোগ্য প্রাণায়াম, খোলার মাধ্যমে স্থিরতা প্রাপ্তি এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া মাথা ব্যাথা সমাধানে সাহায্য করতে পারে।
  5. মাথা ব্যাথা এবং চিকিৎসার পরামর্শ: মাথা ব্যাথার ক্ষেত্রে যদি এটি ধারণ করা যায় যে এটি গম্ভীর সমস্যা হতে পারে বা এটি স্থায়ী না থাকে, তবে আপনাকে ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। আপনার ডাক্তার

 

মাথা ব্যথার কারণ

যে সব কারণে মাথাব্যথা হয়ে থাকে :
  •     ব্রেন এর উপরে যে কলাগুলো থাকে 
  •     ডুরাল এবং সেরিব্রাল ধমনী 
  •     ইনট্রেক্র্যানিয়াল শিরার সাইনাসগুলো 
  •     ম্যানিন্জেন্স  বা ব্রেন এর আবরণ 

মাথাব্যথার প্রকারভেদ (Types of headache)

     >আঘাত জনিত মাথাব্যথা। যেমনঃ হেড ইনজুরি। 

     >প্রদাহ জনিত মাথাব্যথা। যেমনঃ মেনিনজাইটিস,সাইনোসাইটিস। 

     >টিউমারের জন্য মাথাব্যথা। 

     >রক্ত সংবহন তন্ত্রের জন্য মাথাব্যথা। 

     >আবেগ জনিত মাথাব্যথা। 

মাথা ব্যথার চিকিৎসা

.কারণ অনুসারে চিকিৎসা করতে হবে।  

        .পুরাতন মাথাব্যথা বা মানসিক কারনে মাথাব্যথা লে শুধু মানসিক সান্তনা দিলেই ভালো হয়,তবে নিম্নের চিকিৎসাও দিতে হয়। 

          tab,paracetamol  (৫০০ মি.গ্রা ) দিনে ৪ বার। বা tab ,aspirin (৩০০-৬০০ মি.গ্রা ) দিনে ৪ বার।  এবং হালকা ঘুমের ঔষধ  diazepam (৫ মি.গ্রা ) দিনে ১-২ বার। 

মাথা ব্যথার স্থায়ী সমাধান পরামর্শ পেতে এখানে দেখুন